Sunday, November 27, 2011

প্রফেশনাল ট্রেডারের গুণাবলী কি কি?

প্রফেশনাল ট্রেডারের গুণাবলী কি কি?


ফরেক্স ট্রেডিংয়ে কেউ শিখছে, কেউ শিখে ডেমো ট্রেডিং করছে, কেঊ অল্প বিনিয়োগ করছে, কেউ বেশি বিনিয়োগ করছে, কেউ অল্প লাভ করছে, কেউ বেশি লাভ করছে।
আমার মতে বেশি লাভ করলেই প্রফেশনাল ট্রেডার নয় , কারণ ফরেক্সে একদিনে হাজার ডলার লাভ করা যায় ভাগ্য কিছুটা অনুকুলে থাকলে, ব্যাপার হচ্ছে কে কতটা সিস্টেমেটিক এবং সাইকোলজিক্যালি এগুচ্ছেন। কারণ ফরেক্স মার্কেট শিখে আয় করা একদিনের জন্য নয়, দীর্ঘমেয়াদের জন্য। আর দীর্ঘমেয়াদে সফল ভাবে ট্রেডিং করতে হলে আমাদের প্রফেশনাল ট্রেডারদের মত হতে হবে। আমার মতে প্রফেশনাল ট্রেডারের নিম্নোক্ত গুণাবলী থাকে-


১. রিস্ক ম্যানেজমেন্ট প্রফেশনাল ট্রেডারের প্রধান অস্ত্র। প্রো ট্রেডার কখনোই এক ট্রেডে ২% এর বেশি রিস্ক নিবে না।
২. সাইকোলজিক্যাল ব্যাপারটাও গুরুত্বপূর্ণ। একজন প্রো ট্রেডার কখনো তার রুলস ভংগ করে না।
৩. একজন প্রো ট্রেডারের একটা ট্রেডিং সিস্টেম থাকবে যেটার উপর ভিত্তি করে সে বাই সেল করবে। মানে বাই সেল করার কতগুলো রুলস থাকবে যেটা একজন প্রো ট্রেডার সবসময় ফলো করবে।
৪. প্রো ট্রেডারের ডায়রী লেখার অভ্যাস থাকবে। যেখানে প্রতিটা ট্রেড এন্ট্রি এক্সিট লিখা থাকবে, কেন ঐ ট্রেডটা করেছিল তার কারণ চার্টের স্ক্রিণশট সহ লিখা থাকবে।
৫. একজন প্রো ট্রেডার ফান্ডামেন্টাল এবং টেকনিক্যাল এনালাইসিস দুটোর উপর ভিত্তি করেই ট্রেড করবে।
৬. বিভিন্ন পেইড সাবস্ক্রিপশনে রেজিস্টার্ড থাকতে পারে যাতে অভিজ্ঞদের এডভান্স এনালাইসিস থাকবে। যেমন The Gartman Letter.
৭ প্রো ট্রেডার কখনোই market maker broker এ ট্রেড করবেনা। প্রো ট্রেডার সবসময় ECN / STP ব্রোকারে ট্রেড করবে যে ব্রোকাররা ট্রেডারের বিপক্ষে অবস্থান নিবে না।
৮. প্রো ট্রেডার কখনো প্রতিশোধমুলক ট্রেড করবে না। (যেমন পরপর ৩-৪টা ট্রেড লসে গেলে পরবর্তী একটা ট্রেডে সব লস কাভার করার জন্য লট সাইজ বাড়াবে না)

No comments:

Post a Comment